• ২২শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ , ৭ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৬ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

আন্তর্জাতিক জুয়েলারী মেশিনারীজ প্রদর্শনীর উদ্বোধন করলেন বসুন্ধরা চেয়ারম্যান আকবর সোবহান

নিউজ ডেস্ক
প্রকাশিত জুলাই ৪, ২০২৪
আন্তর্জাতিক জুয়েলারী মেশিনারীজ প্রদর্শনীর উদ্বোধন করলেন বসুন্ধরা চেয়ারম্যান আকবর সোবহান

বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান আনুষ্ঠানিকভাবে শুভ উদ্বোধন করেছেন দেশে প্রথম আন্তর্জাতিক মেশিনারিজ প্রদর্শনী বাংলাদেশ(আইজেএমইবি)-২০২৪ বৃহস্পতিবার
(৪ জুলাই) রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরার (আইসিসিবি) পুষ্পগুচ্ছ হলে ফিতা কেটে আন্তর্জাতিক এ প্রদর্শনীর উদ্বোধন করেন তিনি।উদ্বোধনী অনুষ্ঠানে আর ও উপস্থিত ছিলেন বসুন্ধরা গ্রুপের ডিরেক্টর আহমেদ ইব্রাহিম সোবহান।অনুষ্ঠানে আসা বাজুস এর নেতৃবৃন্দরা সবাই করতালির মধ্য দিয়ে বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান ও ডিরেক্টরকে স্বাগত জানান।

বাংলাদেশ জুয়েলার্স এসোসিয়েশন (বাজুস)প্রথমবারের মতো ‘আন্তর্জাতিক জুয়েলারি মেশিনারিজ প্রদর্শনী-২০২৪’-এর আয়োজন করেছে। ৪-৫-৬ তারিখ পর্যন্ত তিন দিনব্যাপী প্রদর্শনীটি আজ বৃহস্পতিবার সকাল থেকে শুরু হয়েছে। প্রদর্শনী চলবে আগামী শনিবার পর্যন্ত আইসিসিবি বসুন্ধরা পুস্পগুচ্ছ হলে।

প্রতিদিন সকাল ১১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত ৪-৫-৬ তাং পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে এ প্রদর্শনী। প্রদর্শনীর প্রতিপাদ্য বিষয় ‘গহনায় হোক প্রযুক্তির ছোঁয়া’।

জুয়েলারী মেশিনারিজ প্রদর্শনীতে প্রবেশের জন্য দর্শনার্থীদের কোনো টিকিট লাগছে না।দেশের ঐতিহ্যবাহী ও পণ্যভিত্তিক সর্ববৃহৎ বাণিজ্য প্রতিষ্ঠান বাজুস।এই সংগঠন বাজুস ও ভারতীয় প্রতিষ্ঠান কেএনসি সার্ভিসেসের যৌথ আয়োজনে প্রদর্শনীটি হচ্ছে আইসিসিবিতে।

বাজুস এর সাথে কথা বলে জানা গেছে, দেশে নতুন জুয়েলারি কারখানা স্থাপন ও পুরনো কারখানাগুলোতে আধুনিক প্রযুক্তির সংযোজন এবং রপ্তানিমুখী খাত হিসেবে গড়ে তোলার লক্ষ্যে প্রথম আন্তর্জাতিক জুয়েলারি মেশিনারিজ প্রদর্শনী শুরু হলো। আন্তর্জাতিক জুয়েলারি মেশিনারিজ প্রদর্শনীতে অংশ নিয়েছে ভারত, ইতালি, তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত, জার্মানি, চীন, থাইল্যান্ডসহ বিশ্বের প্রায় ১০টি দেশের ৩০টি প্রতিষ্ঠান।

বাজুস প্রেসিডেন্ট সায়েম সোবহান আনভীর বলেন, ‘উন্নত বিশ্বের সঙ্গে এগিয়ে যেতে দেশের পশ্চাৎপদ জুয়েলারি শিল্পের উন্নয়ন সবার আগে জরুরি। সোনার বাংলাদেশ গড়তে হলে নতুন বিনিয়োগকারীদের নীতি সহায়তা দিতে হবে।

বাজুস প্রেসিডেন্ট সায়েম সোবহান আনভীর আশা প্রকাশ করে বলেন, প্রথম আন্তর্জাতিক জুয়েলারি মেশিনারিজ প্রদর্শনী বাংলাদেশ (আইজেএমইবি) ২০২৪ দেশীয় জুয়েলারি শিল্পকে সমৃদ্ধশালী করার পাশাপাশি বিশ্ববাজারে একটি নতুন অবস্থান তৈরিতে সহায়ক ভূমিকা রাখবে। এই প্রদর্শনীর ফলে বিশ্বের আধুনিক মেশিনারিজের সঙ্গে এই খাতের ব্যবসায়ীদের পরিচিতি ঘটবে। এদেশে জুয়েলারি শিল্পের হারানো ঐতিহ্য আবার ফিরিয়ে আনতে ও আমাদের দেশের কারিগরদের বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে আধুনিক ডিজাইনের গহনা তৈরিতে আগ্রহ বাড়বে। দেশীয় কারিগরদের নিপুণ হাতে গড়া নিত্য নতুন আধুনিক ডিজাইনের অলংকারের পরিচিতি বাড়বে।

তিনি আরও বলেন এই শিল্পে নতুন প্রযুক্তি সংযোজনে উদ্যোক্তাদের পাশে সহায়তার হাত নিয়ে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে এগিয়ে আসতে হবে। তবেই জুয়েলারি শিল্পের উন্নয়ন হবে। উৎপাদনশীলতা বাড়বে। নতুন নতুন কারখানা স্থাপনে বিনিয়োগকারীরা এগিয়ে আসবেন। রপ্তানিমুখী শিল্প হিসেবেও গড়ে উঠবে জুয়েলারি শিল্প।

প্রদর্শনীতে অংশ নেওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে, ভারতের প্রতিষ্ঠান তিষা সিএনসি ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস, নিও ইনস্ট্রুমেন্ট, সোলাংকি মেশিনারিজ ওয়ার্কস, ইরা করপোরেশন, কোয়ান্টাম ইকুইপমেন্ট, অ্যাকয়েট সলিউশন। ইতালির প্রতিষ্ঠান জেটিই, ফাস্টি ও ওমপার। তুরস্কের প্রতিষ্ঠান ওটেক, অরটেক ও গুভেনিস জুয়েলারি মোল্ড অ্যান্ড মেশিন। জার্মানির প্রতিষ্ঠান ফিশার। চীনের প্রতিষ্ঠান ডু ইট ইন্ডাস্ট্রিজ প্রাইভেট লিমিটেড। বাংলাদেশ থেকে অংশ নিচ্ছে ড্রিমস ইনস্ট্রুমেন্ট টেকনোলজি, বাংলাদেশ সায়েন্টিফিক ইনস্ট্রুমেন্ট কম্পানি, এক্সপার্ট ইনস্ট্রুমেন্ট, ট্র্যাস্ট, র‌্যার্টস বিডিসহ বিভিন্ন প্রতিষ্ঠান।

বৃহস্পতিবার (৪ জুলাই) রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরার (আইসিসিবি) পুষ্পগুচ্ছ হলে ফিতা কেটে আন্তর্জাতিক এ প্রদর্শনীর উদ্বোধন করেন তিনি। এসময় আরও উপস্থিত ছিলেন বসুন্ধরা গ্রুপের ডিরেক্টর আহমেদ ইব্রাহিম সোবহান।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন এফবিসিসিআই’র সভাপতি মাহবুবুল আলম, সাবেক সভাপতি ও নিটল নিলয় গ্রুপের চেয়ারম্যান আবদুল মাতলুব আহমাদ, কেএনসি সার্ভিসেস’র প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা ক্রান্তি নাগভেকার, বাজুসের মুখপাত্র ও সাবেক সভাপতি দীলিপ কুমার রায়, ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপের পরিচালক ও কালের কণ্ঠের প্রধান সম্পাদক ইমদাদুল হক মিলন, বসুন্ধরা গ্রুপের প্রেস অ্যান্ড মিডিয়া উপদেষ্টা মোহাম্মদ আবু তৈয়বসহ অন্যরা উপস্থিত ছিলেন।

দেশে নতুন জুয়েলারি কারখানা স্থাপন ও পুরাতন কারখানাগুলোতে আধুনিক প্রযুক্তির সংযোজন এবং রপ্তানিমুখি খাত হিসেবে গড়ে তোলার লক্ষ্যে দেশের ঐতিহ্যবাহী ও পণ্যভিত্তিক সর্ববৃহৎ বাণিজ্য সংগঠন বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন-বাজুস ও ভারতীয় প্রতিষ্ঠান কেএনসি সার্ভিসেস যৌথভাবে এ প্রদশর্নীর আয়োজন করেছে। প্রদর্শনীর প্রতিপাদ্য বিষয় ‘গহনায় হোক প্রযুক্তির ছোঁয়া’।

প্রতিদিন প্রর্দশনী চলবে আগামী ৬ জুলাই পর্যন্ত। প্রতিদিন বেলা ১১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত প্রর্দশনীটি ব্যবসায়ী দর্শনার্থীদের জন্য উম্মুক্ত।

প্রথম আন্তর্জাতিক জুয়েলারি মেশিনারিজ প্রদর্শনীতে অংশ নিচ্ছে ভারত, ইতালি, তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত, জার্মানি, চীন ও থাইল্যান্ডসহ বিশ্বের প্রায় ১০টি দেশের প্রায় স্বনামধন্য ৩০টি প্রতিষ্ঠান।
প্রদর্শনীতে অংশ নিচ্ছে ভারতের ৮টি প্রতিষ্ঠান- তিশ্য সিএনসি ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস, নিও ইন্সট্রুমেন্ট, মাইক্রো ম্যাক ইন্ডাস্ট্রিজ প্রাইভেট লিমিটেড, অনন্ত জুয়েলস অ্যান্ড টেকনোলজি, সোলাংকি মেশিনারিজ ওয়ার্কস, ইরা কর্পোরেশন, কোয়ান্টাম ইকুইপমেন্ট ও অ্যাকজেট সলিউশন, প্যাসিও ট্রেডার্স প্রাইভেট লিমিটেড।

ইতালির ২টি প্রতিষ্ঠান জেটিই ও ফাস্টি; তুরস্কের ২টি প্রতিষ্ঠান ওটেক ও গুভেনিস; থাইল্যান্ডের বেসিক জুয়েলারী কোম্পানী লিমিটেড,জার্মানির ফিশার; চীনের ডু ইট ইন্ডাস্ট্রিজ প্রাইভেট লিমিটেড:জার্মানীর ফিসার কোম্পানি লিমিটেড।

বাংলাদেশ থেকে অংশ নিয়েছে ৫টি প্রতিষ্ঠান- ড্রিমস ইন্সট্রুমেন্ট টেকনোলজি, রাজঐশ্বরী, এক্সপার্ট ইন্সট্রুমেন্ট, ট্রাস্ট ইন্সট্রুমেন্ট,র‍্যার্টস বিডি লিমিটেড।

July 2024
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031