• ১৮ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ , ৩রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ , ১২ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

ঢাকা-ককসবাজার রুটে কক্সবাজার এক্সপ্রেস’ ট্রেনের নতুন সময়সূচি প্রকাশ

নিউজ ডেস্ক
প্রকাশিত ডিসেম্বর ১, ২০২৩

রাজধানী ঢাকা থেকে কক্সবাজার রুটে চালু হতে যাওয়া নতুন ট্রেনটির নামকরণ করা হয়েছে ‘কক্সবাজার এক্সপ্রেস।বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ রাজধানী ঢাকা থেকে পর্যটন নগরী সমুদ্রের রানী কক্সবাজারে আগামী ১ ডিসেম্বর থেকে ছুটে চলবে ‘কক্সবাজার এক্সপ্রেস’ ট্রেন। ট্রেনটি চলাচলের নতুন সময়সূচি প্রকাশ করেছে ও বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্। মঙ্গলবার (২১ নভেম্বর) বাংলাদেশ রেলওয়ের (পূর্বাঞ্চল) এসিওপিএস মোহাম্মদ আবু বক্কর সিদ্দিকী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে তথ্য জানানো হয়।

ঢাকা-কক্সবাজার-ঢাকা রুটে ‘কক্সবাজার এক্সপ্রেস’ নামে ট্রেনটি চলবে। নম্বর হচ্ছে ৮১৩/৮১৪। এতে ৭৮০টি আসন থাকবে। ১৬/৩২ লোডের ট্রেনটি ঢাকা থেকে সোমবার
কক্সবাজার থেকে মঙ্গলবার বন্ধ থাকবে।এই ট্রেনে ঢাকা থেকে কক্সবাজার এবং কক্সবাজার থেকে ঢাকায় পৌঁছা যাবে মাত্র ৮ ঘণ্টায়। কোচ থাকবে মোট ১৮টি । যেখানে এসি চেয়ার কোচ থাকবে ৮টি এবং নন-এসি চেয়ার কোচ ১০টি।

রাজধানী ঢাকা থেকে রাত ১০টা ৩০ মিনিটে ছেড়ে ঢাকা বিমানবন্দর ও চট্টগ্রাম স্টেশনে যাত্রাবিরতি দিয়ে‘কক্সবাজার এক্সপ্রেস’ ট্রেনটি কক্সবাজারে পৌঁছবে কক্সবাজারে ভোর ৬টা ৪০ মিনিটে। আর কক্সবাজার থেকে দুপুর ১২টা ৪০ মিনিটে ছেড়ে চট্টগ্রাম ও ঢাকা বিমানবন্দর স্টেশনে যাত্রাবিরতি দিয়ে কমলাপুর রেলস্টেশনে পৌঁছবে রাত ৯ টা ১০ মিনিটে।

সব প্রস্তুতি সম্পন্ন না হওয়ায় পিছিয়ে গেছে ঢাকা-কক্সবাজার বাণিজ্যিক ট্রেনের আগাম টিকিট বিক্রি। মঙ্গলবার (২১ নভেম্বর) থেকে এই রুটের আগাম টিকিট বিক্রির কথা ছিল।
রেলওয়ে কর্তৃপক্ষ জানিয়েছে, প্রস্তুতি সম্পন্ন না হওয়ায় মঙ্গলবার থেকে টিকিট বিক্রি করা সম্ভব হচ্ছে না। তবে কোন দিন থেকে আগাম টিকিট বিক্রি শুরু হবে সে বিষয়ে কোনো তথ্য জানা যায়নি।

টিকিট বিক্রি শুরু না হলে ও ১৩ নভেম্বর থেকে ঢাকা-কক্সবাজার রুটে ট্রেনের ভাড়ার তালিকা প্রকাশ করেছে বাংলাদেশ রেলওয়ে কতৃপক্ষ।ট্রেনের ভাড়ার প্রকাশিত তালিকায় দেখা যায়, ঢাকা থেকে কক্সবাজার যেতে সর্বনিম্ন ভাড়া লাগবে ১২৫ টাকা আর মেইল ট্রেনে লাগবে ১৭০ টাকা।শোভন চেয়ারে ভাড়া ৫০০ ও এসি বার্থে (ভ্যাটসহ) ১ হাজার ৭২৫ টাকা ভাড়া পড়বে।

July 2024
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031