• ২০শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ , ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৪ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

ঢাকা থেকে কক্সবাজার বাণিজ্যিকভাবে পহেলা ডিসেম্বর ট্রেনের প্রথম যাত্রা শুরু

নিউজ ডেস্ক
প্রকাশিত ডিসেম্বর ১, ২০২৩
ঢাকা থেকে কক্সবাজার বাণিজ্যিকভাবে পহেলা ডিসেম্বর ট্রেনের প্রথম যাত্রা শুরু

সমুদ্রের রানী খ্যাত পর্যটন নগরী কক্সবাজার ও রাজধানী ঢাকার মধ্যে ট্রেন চলাচল শুরু হচ্ছে।বাণিজ্যিকভাবে সম্ভাবনার একটা নতুন দুয়ার উম্মোচন হল পর্যটন নগরী কক্সবাজার এর সাথে।শুক্রবার (১লা ডিসেম্বর) বেলা সাড়ে ১২টায় কক্সবাজার থেকে যাত্রী নিয়ে চট্টগ্রাম হয়ে ঢাকার পথে যাত্রা করবে ট্রেনটি। এ পূর্বাঞ্চলীয় রেলওয়ে বিভাগের পক্ষ থেকে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে ইতিমধ্যে।

১১ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা কক্সবাজারে নবনির্মিত আইকনিক স্টেশনে এই রেলপথ প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।উদ্বোধনের পর ট্রেনের সময়সূচি নির্ধারণসহ প্রয়োজনীয় সব কাজ শেষ করেছে ইতিমধ্যে রেল বিভাগ।এ নিয়ে পর্যটকদের আগ্রহ দেখা যাচ্ছে। ঢাকা-কক্সবাজার রুটে আগামী ১০ ডিসেম্বর পর্যন্ত ট্রেনের সব টিকেট অগ্রিম বিক্রি হয়ে গেছে।

আইকনিক রেল স্টেশনের কক্সবাজার এর দায়িত্বপ্রাপ্ত স্টেশন মাস্টার গোলাম রাব্বানী জানিয়েছেন, বাণিজ্যিক ট্রেন চলাচলের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আমরা এখন সেই কাঙ্ক্ষিত সময়ের অপেক্ষায় রয়েছি।শুক্রবার বেলা সাড়ে ১২টায় কক্সবাজার স্টেশন থেকে ৭৮০ জন যাত্রী নিয়ে প্রথম ট্রেনটি ঢাকার উদ্দেশে ছেড়ে যাবে। অপরদিকে রাত সাড়ে ১০টায় সম সংখ্যক যাত্রী নিয়ে ঢাকা থেকে কক্সবাজারের উদ্দেশে আরেকটি ট্রেন ছেড়ে যাবে।

ঢাকা-কক্সবাজার রুটে তিনি জানান,আপাতত দুটি ট্রেন চলাচল করবে। কক্সবাজার থেকে ট্রেন ছাড়বে বেলা সাড়ে ১২টায়। চট্টগ্রাম হয়ে এটি ঢাকায় পৌঁছাবে রাত ৯টা ১০ মিনিটে। অন্যদিকে ঢাকা থেকে ট্রেন ছাড়বে রাত সাড়ে ১০টায়। এটি কক্সবাজার পৌঁছাবে পর দিন সকাল ৭টা ২০ মিনিটে।ট্রেনে শীতাতপ নিয়ন্ত্রিত এসি চেয়ার আসন ৩৩০টি এবং নন এসি শোভন শ্রেণিতে আসন সংখ্যা ৪৫০। চট্টগ্রামের যাত্রীদের জন্য নির্ধারিত থাকবে দুটি কোচ।

ট্রেনের এসি শ্রেণি ভাড়া নির্ধারণ করা হয়েছে ১৩২৫ টাকা। নন এসি শোভন শ্রেণির ভাড়া ৬৯৫ টাকা। কক্সবাজার থেকে চট্টগ্রামের ট্রেন ভাড়া এসি ৪৭০ টাকা এবং নন এসি ২৫০ টাকা নির্ধারিত করা হয়েছে।

July 2024
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031