• ১৮ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ , ৩রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ , ১২ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

প্রথম বাংলাদেশী নারী হিসাবে ফিফার রেফারি হচ্ছেন জয়া চাকমা

নিউজ ডেস্ক
প্রকাশিত আগস্ট ২৪, ২০১৯
প্রথম বাংলাদেশী নারী হিসাবে ফিফার রেফারি হচ্ছেন জয়া চাকমা

বাংলাদেশের প্রথম নারী হিসাবে ফিফা রেফারি হতে যাচ্ছেন জয়া চাকমা। শুক্রবার (২৩ আগস্ট) এ খবরটি নিশ্চিত করে ফিফা। তার সাথে সহকারী রেফারি হয়ে যুগ দেবেন আরেক বাংলাদেশী নারী সালমা ইসলাম মনি।

২০১০ এ খেলোয়াড় হিসেবে মাঠ ছেড়ে রেফারি হয়ে মাঠে নামেন রাঙামাটির মেয়ে জয়া। সেই থেকে দেশ-বিদেশে নানা ফুটবল ম্যাচে রেফারির দায়িত্ব পালন করে আসছেন তিনি। ফিফার স্বীকৃতি পেলে ২০২০ সাল হতে আন্তর্জাতিক ম্যাচে ফিফার রেফারি হয়ে মাঠে নামতে পারবেন জয়া।

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) রেফারিজ কমিটির ডেপুটি চেয়ারম্যান ইব্রাহিম নেসার জানান, ‘ফিফার দেওয়া পরীক্ষায় দুজনই পাস করেছেন। তাদের আর ফিফা রেফারি ও সহকারি রেফারি হতে কোনও বাধা নেই। আশা করছি আগামী বছরের আগেই তারা স্বীকৃতি পাবে।’

এর আগে দুইবার পরীক্ষা দিয়েও সুযোগ পাননি জয়া চাকমা। কিন্তু তাতে দমে জাননি তিনি। নিজের সমন্ধে বলেন, ‘আন্তর্জাতিক ম্যাচ পরিচালনা করতে প্রথম শ্রীলঙ্কা সফরে যেয়ে দেখি বিভিন্ন দেশের মহিলা রেফারিরা আছেন। কিন্তু আমাদের দেশে সেভাবে কেউ উঠে আসছে না। তখন থেকেই নিজের মধ্যে জিদ চেপে বসে। আমাকে যে করেই হোক সাফল্যের চূড়ায় যেতে হবে। তখন থেকেই ফিফা রেফারি হওয়ার জন্য সাধনা করে যাচ্ছিলাম। অবশেষে ফিফা রেফারি হওয়ার পরীক্ষায় উত্তীর্ণ হয়েছি।’

ফিফার স্বীকৃতি পাওয়ার পর দক্ষিণ এশিয়ায় পঞ্চম নারী রেফারি হবেন তিনি। ইতিমধ্যে ভারতে ২ জন, নেপাল ও ভুটানে একজন করে নারী রেফারি আছেন ফিফায়।

সৌজন্যে – সিলেটটুডে২৪

July 2024
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031