• ২২শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ , ৭ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৬ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

বিশিষ্ট লেখক খাইরুল ইসলাম (তাজ) এর লিখিত নতুন বই “মুসলিম আইনের রূপরেখাঃ বাংলাদেশ প্রেক্ষাপট”

নিউজ ডেস্ক
প্রকাশিত জুলাই ৪, ২০২৪
বিশিষ্ট লেখক খাইরুল ইসলাম (তাজ) এর লিখিত নতুন বই “মুসলিম আইনের রূপরেখাঃ বাংলাদেশ প্রেক্ষাপট”

পহেলা জুলাই, ২০২৪ এ প্রকাশিত হল স্বনামধন্য তরুণ লেখক, মিডিয়াকর্মী, আইনজীবী ও আইন গবেষক খাইরুল ইসলাম (তাজ) এর লিখিত নতুন বই। এবারের বিষয় উপজীব্য হয়েছে মুসলিম আইন নিয়ে, আর ভাষা মাধ্যম বাংলা। শিরোনাম- “মুসলিম আইনের রূপরেখাঃ বাংলাদেশ প্রেক্ষাপট”। বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীদের সুপরিচিত আইন বই প্রকাশনী সংস্থা ইউনিভার্সিটি পাবলিকেশন্স (সত্ত্বাধিকারী- নূরের রহমান টিটু) বইটি প্রকাশ করেছে। বইটিতে পৃষ্ঠা সংখ্যা ৫০০। বইয়ের মুখবন্ধ লিখেছেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি শেখ মোঃ জাকির হোসেন। বইয়ের প্রচ্ছদ পরিকল্পনা করেছেন লেখক নিজেই, যেখানে ইসলামিক ধাঁচ এবং কুরআনের নকশার আদল ফুটে উঠেছে।

বইটি কেন আলাদা? উত্তরে লেখক ও প্রকাশক উভয়ে জানান- “ফারায়েজ বা উত্তরাধিকার নিয়ে প্রচুর অংক, হালনাগাদ আইনের সব রেফারেন্স, পর্যাপ্ত দেশী- বিদেশী কেস রেফারেন্স এবং বাংলাদেশ প্রেক্ষাপটে আলোচনা এসেছে। ফলে বিশ্ববিদ্যালয় পড়ুয়া আইনের শিক্ষার্থীবৃন্দ অত্যন্ত সহজে নির্ভরযোগ্য একটি বই পাবে। এছাড়াও আপামর জনসাধারণ এবং যে কোন পাঠক বইটি পড়তে পারেন নির্দ্বিধায়। মুসলিম আইনের এই বইটির আরও কিছু বৈশিষ্ট্য হল- সহজ-সাবলীল শব্দ চয়ন, বাক্যগুলো সহজতর এবং প্রাসঙ্গিক কেস রেফারেন্স প্রয়োগ। ইংরেজি টার্ম যেখানে প্রয়োজন অপরিবর্তিত রাখা হয়েছে। অনেক আন্তর্জাতিক মামলার প্রসঙ্গ এই বইতে যুক্ত করা আছে”। বইয়ের শেষ ভাগে সহায়ক গ্রন্থ তালিকা এবং সহায়ক আইন তালিকা সংযুক্ত। বইটি ১৮ টি অধ্যায়ে বিভক্ত। বাংলাদেশে মুসলিম আইনের গোড়াপত্তন, শিয়া-সুন্নী মুসলিম সম্প্রদায়, মুসলিম আইনের উৎস এবং সেগুলোর ব্যাখ্যা, উত্তরাধিকার তথা ফারায়েজ নিয়ে সার্বিক আলোচনা, উইল তথা অছিয়ত, হেবা তথা দান, ওয়াকফ, অগ্রক্রয় তথা প্রিয়েম্পশন, বিবাহ ও দেনমোহর আলোচনা, স্ত্রীর ভরণপোষণ, তালাক, পিতৃত্বের বৈধতা, অভিভাবকত্ব এবং আত্মীয়- স্বজনের ভরণপোষণ- এসব বিষয় সবিস্তারে বইতে আলোচিত হয়েছে। সার্বিক ভাবে বইটিকে আলোর মুখ দেখাতে সহায়তা করেছে লেখক ও অ্যাডভোকেট চৌধুরী তানবীর আহমেদ ছিদ্দিক। “তাজ ও তানবীর” শিরোনামের একটি লেখক ব্র্যান্ড পরবর্তী সব কাজের ক্ষেত্রে প্রতিষ্ঠিত হবে।

উল্লেখ্য, লেখালেখির জগতে মেধাবী এবং চৌকস লেখক হিসেবে খাইরুল ইসলাম (তাজ) নামটি দেশে- প্রবাসে সুপরিচিত। এবারের বইটি আইন পাঠ্য বিষয়ে লেখকের চতুর্থ একক বই। এর আগে জুরিসপ্রুডেন্স, কোম্পানি আইন (রকমারি.কমে ২০২৩ সালে ষষ্ঠ বেস্ট সেলার বই) ও ইন্টেলেকচুয়াল প্রপার্টি আইনের উপর তার রচিত একক বই রয়েছে। পাশাপাশি, পেনাল কোড সহ আরও ৫ টি যৌথ আইন বই লেখা ও সম্পাদনা করেছেন তিনি। পত্র-পত্রিকায় বাংলা ও ইংরেজি উভয় ভাষায় তার লিখিত পাঁচ শতাধিক আর্টিকেল রয়েছে। “মুসলিম আইনের রূপরেখাঃ বাংলাদেশ প্রেক্ষাপট” বইটি সারা দেশে বিশেষত ১১ টি বই বিপণিতে পাওয়া যাবে। আর ঢাকায় পাওয়া যাচ্ছে- ৭ নং স্টোর, বাবুপুরা মার্কেট, নীলক্ষেতে। এছাড়া অনলাইন প্ল্যাটফর্ম রকমারি.কম এ বইটি ইতিমধ্যে পাওয়া যাচ্ছে।

July 2024
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031