• ১৮ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ , ৩রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ , ১২ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

মিতসুবিশি পাওয়ার জাতীয় গ্রিডে সংযুক্ত অ্যাডভান্সড ক্লাস গ্যাস টারবাইন বিদ্যুৎ কেন্দ্র ‘টি-পয়েন্ট

নিউজ ডেস্ক
প্রকাশিত ডিসেম্বর ১৩, ২০২৩
মিতসুবিশি পাওয়ার জাতীয় গ্রিডে সংযুক্ত অ্যাডভান্সড ক্লাস গ্যাস টারবাইন বিদ্যুৎ কেন্দ্র ‘টি-পয়েন্ট

২’তে ৩০% হাইড্রোজেন কো-ফায়ারিং এর মাধ্যমে সফলভাবে বিদ্যুৎ উৎপন্ন করছে

মিতসুবিশি হেভি ইন্ডাস্ট্রিজ গ্রুপের পাওয়ার সলিউশন ব্রান্ড মিতসুবিশি পাওয়ার, একটি জাতীয় গ্রিডে সংযুক্ত স্টেট অফ দ্যা আর্ট প্রযুক্তির ১৬৫০° সি ক্লাস এম৫০১জেএসি গ্যাস টারবাইনে আংশিক লোড এবং ফুল লোডে ন্যাচারাল গ্যাসের সাথে ৩০% হাইড্রোজেন১ ফুয়েল সফলভাবে ব্লেন্ড করতে সক্ষম হয়েছে। আর এই প্রক্রিয়াটি তাকাসাগো মেশিনারী ওয়ার্কসের তাকাসাগো হাইড্রোজেন পার্কে২ অবস্থিত ৫৬৬ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ টি-পয়েন্ট-২তে সম্পন্ন হয়েছে, যা পশ্চিম জাপানের হিয়োগো প্রিফেকচারের তাকাসাগো শহরে অবস্থিত। এটিই বিশ্বে প্রথম বিদ্যুৎ উৎপাদন প্রজেক্ট যেখানে জাতীয় গ্রিডে সংযুক্ত বৃহদ শ্রেণীর গ্যাস টারবাইনে ৩০% হাইড্রোজেন ফুয়েল মিক্স করা হয়েছে এবং হাইড্রোজেন উৎপাদন ও সংরক্ষণও একই জায়গায় হয়েছে। হাইড্রোজেন গ্যাস টারবাইন টেকনোলজি এবং কার্বন-নিউট্রাল সমাজ প্রতিষ্ঠায় মিতসুবিশি পাওয়ার তার এই হাইড্রোজেন উৎপাদন, সংরক্ষণ এবং বিদ্যুৎ উৎপাদনের সমন্বিত ভ্যালিডেশন প্রাঙ্গন ব্যবহার করে যাবে।

জাপানের নিউ এনার্জি এন্ড ইন্ড্রাস্ট্রিয়াল টেকনোলজি ডেভেলপমেন্ট অর্গানাইজেশন-এর (নিডো) সহায়তায় ড্রাই লো-নক্স (ডিএলএন) কম্বাস্টরের একটি প্রজেক্ট থেকে প্রাপ্ত ফলাফল এই হাইড্রোজেন কো-ফায়ারিং প্রজেক্টে ব্যবহৃত হয়েছে। এই প্রজেক্টটি হাইড্রোজেন কো-ফায়ারিং-এর ক্ষেত্রে আংশিক লোড ও পূর্ণ লোডে নাচারাল গ্যাস থেকে হাইড্রোজেন ফুয়েল ব্লেন্ডিং-এ একই লো-নক্স নিঃসরণ এবং স্থিতিশীল কম্বাস্টশন নিশ্চিত করেছে।

মিতসুবিশি পাওয়ার তার হাইড্রোজেন পার্কের কম্বাস্টশন টেস্ট ফ্যাসিলিটিতে কম্প্রেসর ড্রাইভিং-এর জন্য স্থাপিত ছোট থেকে মাঝারি ক্লাস এইচ-২৫ (৪০ মেগাওয়াট ক্লাস) গ্যাস টারবাইনে ১০০% হাইড্রোজেন ফায়ারিং ২০২৪-এ সম্পন্ন করবে। এছাড়াও, মিতসুবিশি পাওয়ার তার হাইড্রোজেন সংরক্ষণাগার সম্প্রসারণ এবং ৫০% হাইড্রোজেন ফুয়েল ব্লেন্ডিং সম্পন্ন করবে।

তাকাশি তাজোয়া, সিনিওর ফেলো, সিনিওর জেনারেল ম্যানেজার, জিটিসিসি বিজনেস ডিভিশন অব এনার্জি সিস্টেমস এমএইচআই বলেছেন যে, “তাকাসাগো হাইড্রোজেন পার্ক প্রযুক্তির ভেরিফিকেশন ও দ্রুত বানিজ্যিকিকরণের মাধ্যমে হাইড্রোজেন বিদ্যুৎ উৎপাদনে উল্লেখযোগ্য অবদান রাখবে। জেএসি গ্যাস টারবাইনে ৩০% হাইড্রোজেন কো-ফায়ারিং-এর এই প্রজেক্ট এনার্জি ট্রানজিশনের ক্ষেত্রে এক অভূতপূর্ব ও উল্লেখযোগ্য মাইলফলক, এবং আমরা গর্বিত যে এমএইচআই এমন একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে সক্ষম হয়েছে।

এমএইচআই গ্রুপ ‘মিশন নেট জিরো’ ঘোষণা করে ২০৪০ সালের মধ্যে কার্বন নিরপেক্ষতা অর্জনের জন্য এনার্জি ট্রানজিশনকে কর্পোরেট গ্রোথের উপায় হিসেবে অনুসরণ করছে। তাকাসগো হাইড্রোজেন পার্ককে ব্যবহার করে এমএইচআই গ্রুপ হাইড্রোজেন উৎপাদন ও বিদ্যুৎ উৎপাদন প্রযুক্তির দ্রুত উন্নয়ন ও ভ্যালিডেশনকে ত্বরান্বিত করে যাবে। এমএইচআই গ্রুপ তার অত্যন্ত নির্ভরযোগ্য পণ্যগুলোর মাধ্যমে বিশ্বব্যাপী বিদ্যুতের স্থিতিশীল সরবরাহ করতে এবং একটি কার্বন-নিরপেক্ষ সমাজে পরিণত করতে অবদান রেখে যাবে।

July 2024
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031