• ২২শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ , ৭ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৬ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

লোক নাট্যদল পদক ২০২১-২২ আড়ম্বর আয়োজনে গুণীজন সম্মাননা পেলেন ৬ নাট্যজন

নিউজ ডেস্ক
প্রকাশিত জুলাই ৬, ২০২৪
লোক নাট্যদল পদক ২০২১-২২ আড়ম্বর আয়োজনে গুণীজন সম্মাননা পেলেন ৬ নাট্যজন

লোক নাট্যদলের আয়োজনে আজ ৬ জুলাই ২০২৪ সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় ‘লোক নাট্যদল পদক ২০২১-২২’ অনুষ্ঠান আয়োজিত হয়েছে। আড়ম্বর এ অনুষ্ঠানে দেশের ৬ গুণী নাট্যজনকে সম্মাননা জানানো হয়। প্রয়াত ড. ইনামুল হক, এস এম মহসীন, আরহাম আলো, শাহাদাৱ হোসেন খান হীলু, সৈয়দ দুলাল এবং কঙ্কন দাশকে এ সম্মাননা জানানো হয়েছে।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব একুশে পদক এবং স্বাধীনতা পদকে ভূষিত মঞ্চসারথী আতাউর রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন লোক নাট্যদলের অধিকর্তা, গ্রুপ থিয়েটার ফেডারেশনের চেয়ারম্যান এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

গুণীজনদের হাতে পুরস্কার তুলে দেন অতিথিবৃন্দ। প্রয়াত গুণী নাট্যজন ড.ইনামুল হক এর পক্ষে পুরস্কার গ্রহণ করেন তাঁর সহধর্মীনি নাট্য ব্যক্তিত্ব লাকী ইনাম। প্রয়াত গুণী নাট্যজন এস এম মহসীন এর পক্ষে পদক গ্রহণ করেন তাঁর ছেলে তন্ময়। এ সময় সংস্কৃতি অঙ্গণে বিশেষ করে দেশের নাট্যচর্চায় তাদেঁর ভূমিকা তুলে ধরা হয়।

পরে আলোচনা পর্বে প্রধান অতিথির বক্তব্যে খলিল আহমদ বলেন, “সংস্কৃতি খাতে যে বাজেট বরাদ্দ দেয়া হয় খুবই কম, সাংস্কৃতিক খাতে অনেক কাজ করার আছে যার জন্য বাজেট বরাদ্দ আরো বাড়ানো প্রয়োজন”।
সভাপতির বক্তব্যে লিয়াকত আলী লাকী বলেন, “বাংলাদেশ ইতিহাস ঐতিহ্য সংস্কৃতি দিয়ে আমরা বিশ্ব জয় করতে পারি”। বাঙালি আজ মানুষ হয়েছে, দেশ স্বাধীন করেছে উল্লেখ করে তিনি বলেন,
“আমাদের অস্ত্র হলো এই শিল্প সংস্কৃতি, ২০৪১ সালে প্রধানমন্ত্রীর ঘোষিত উন্নত বাংলাদেশ গঠনে সবচেয়ে বড় ভূমিকা পালন করবে এই শিল্প, শিল্পী কবি সাহিত্যিক এবং শিল্প পরিবার ও সমাজ।” পরে পুরস্কার প্রাপ্তদের অভিন্দন জানান তিনি।

সাংস্কৃতিক পর্বের শুরুতেই ঢাক ঢোল নৃত্য পরিবেশিত হয়। এরপর লোকনাট্য প্রযোজিত বিভিন্ন নাটকের গান নিয়ে পরিবেশনা উপস্থাপন করা হয়। এরপর পরিবেশিত হয় মনোজ্ঞ নৃত্য, বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের ‘বীরপুরুষ’ অবলম্বনে নৃত্যালেখ্য। ভাবনা ও পরিকল্পনায় লিয়াকত আলী লাকী। পরিবেশনায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি শিশু নৃত্য দল। এরপর
‘একটি শীতের রাত্রি’ নাটক মঞ্চায়িত হয়। নাটকটি রচনা করেছেন স্তাফান গোথে, অনুবাদ করেছেন কৃষ্টি হেফাজ এবং নির্দেশনা দিয়েছেন লিয়াকত আলী লাকী। সবশেষে পরিবেশিত হয় সমবেত সংগীত “ধন্য মুজিব ধন্য, ধন ধান্য পুষ্প ভরা” পরিবেশন করে বাংলাদেশ শিশু কিশোর সংগীত দল।

July 2024
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031