• ১৮ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ , ৩রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ , ১২ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

শহীদ শেখ কামালের ৭১তম জন্মদিনে সংবাদচিত্র প্রদর্শনী ও স্মারক গ্রন্থের মোড়ক উন্মোচন

নিউজ ডেস্ক
প্রকাশিত আগস্ট ৪, ২০১৯
শহীদ শেখ কামালের ৭১তম জন্মদিনে সংবাদচিত্র প্রদর্শনী ও স্মারক গ্রন্থের মোড়ক উন্মোচন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র বীর মুক্তিযোদ্ধা, ক্রীড়া সংগঠক ও আবাহনী ক্রীড়া চক্রের প্রতিষ্ঠাতা শহীদ শেখ কামালে ৭১তম জন্মদিন আগামীকাল ৫ আগস্ট সোমবার। অসামান্য সংগঠক, বহুমুখী প্রতিভাবান এই অকালপ্রয়াত তরুণের জন্মদিনে তাঁর সংক্ষিপ্ত কিন্তু কর্মময় জীবন নিয়ে আয়োজন করা হয়েছে ‘শেখ কামাল: উদ্দীপ্ত তারুণ্যের দূত’ শীর্ষক সংবাদচিত্র প্রদর্শনী। যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমপি আবাহনী ক্লাব প্রাঙ্গণে সকাল দশটায় দিনব্যাপি এই প্রদর্শনীর উদ্বোধন করবেন।

শেখ কামালের জন্ম ১৯৪৯ সালের ৫ আগস্ট তৎকালীন গোপালগঞ্জ মহকুমার টুঙ্গিপাড়া গ্রামে। শৈশব থেকে ফুটবল, ক্রিকেট, হকি, বাস্কেটবলসহ বিভিন্ন খেলাধুলায় উৎসাহী শেখ কামাল স্বাধীনতার পর আবির্ভূত হন ক্রীড়া সংগঠক হিসেবে। তিনি উপমহাদেশের অন্যতম ক্রীড়া সংগঠন ও আধুনিক ফুটবলের অগ্রদূত আবাহনী ক্রীড়াচক্রের প্রতিষ্ঠাতা।

বহুমুখী প্রতিভার প্রাণোচ্ছল খোলামনের মানুষ ছিলেন শেখ কামাল। মহান মুক্তিযুদ্ধ, ছাত্ররাজনীতি, সাংস্কৃতিক কর্মকাণ্ড, খেলার মাঠ থেকে নাটকের মঞ্চ- সর্বত্র ছিল তাঁর দীপ্ত উপস্থিতি। ১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘাতকের বুলেট তাঁর শারীরিক মৃত্যু ঘটিয়েছে কিন্তু তিনি মৃত্যুঞ্জয়ী হয়ে আছেন এ দেশের ক্রীড়ায়, সংস্কৃতিতে, সংগীতে। শেখ কামালের মাত্র ২৬ বছরের সংক্ষিপ্ত কিন্তু কর্মময় জীবনের অর্ধশতাধিক আলোকচিত্র নিয়ে আয়োজন করা হয়েছে এই প্রদর্শনী।

প্রদর্শনী উপলক্ষে প্রকাশিত হয়েছে একটি স্মারক গ্রন্থ। সকাল দশটায় প্রদর্শনী উদ্বোধনের পর স্মারক গ্রন্থটির মোড়ক উন্মোচন করবেন মাননীয় ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল।

আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ‘শেখ কামাল: উদ্দীপ্ত তারুণ্যের দূত’ স্মারক গ্রন্থটির সম্পাদক কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ চেয়ারম্যান চৌধুরী নাফিজ সরাফাত, বাংলাদেশ আওয়ামী লীগের ক্রীড়া সম্পাদক ও আবাহনী ক্রীড়া চক্রের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক হারুনুর রশিদ, বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাহউদ্দিন, স্বাধীন বাংলা ফুটবল দলের ম্যানেজার তানভীর মাজহার তান্না এবং বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় যুব ও ক্রীড়া উপকমিটির সদস্য মোহাম্মদ ফায়সাল আহ্সান উল্লাহ্।

July 2024
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031