• ১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ , ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ , ৯ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

ফ্রান্সে মহানবীকে অবমাননার প্রতিবাদে ঢাকায় বিক্ষোভ

নিউজ ডেস্ক
প্রকাশিত অক্টোবর ২৭, ২০২০
ফ্রান্সে মহানবীকে অবমাননার প্রতিবাদে ঢাকায় বিক্ষোভ

স্টাফ রিপোর্টার :: ফ্রান্সে সরকারি সহযোগিতায় বহুল সমালোচিত ম্যাগাজিন শার্লি এব্দো কর্তৃক মহানবী হজরত মুহাম্মদের (সা.) কার্টুন প্রচারের প্রতিবাদে ঢাকায় বিক্ষোভ করেছে ইসলামী যুব আন্দোলন। ফ্রান্সের সঙ্গে সবরকম কূটনৈতিক সম্পর্ক ছিন্ন ও বয়কটের আহ্বান জানিয়েছে সংগঠনটি।

রোববার সকালে রাজধানীর জাতীয় প্রেস ক্লাব চত্বরে আয়োজিত বিক্ষোভপূর্ব সমাবেশে সংগঠনটির নেতারা বলেন, শার্লি এব্দো কর্তৃক মহানবী হজরত মুহাম্মদের (সা.) কার্টুন প্রচার করে মুসলিম উম্মাহর হৃদয়ে রক্তক্ষরণ ঘটিয়েছে। বাকস্বাধীনতার নামে এমন জঘন্যতম অন্যায় কোনোভাবেই মেনে নেয়া যায় না।

এতে সভাপতিত্ব করেন ইসলামী যুব আন্দোলনের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি মুফতী মানসুর আহমদ সাকী।

সভাপতির বক্তব্যে তিনি বলেন, ফ্রান্সে রাসূলকে (সা.) নিয়ে ব্যাঙ্গচিত্র প্রদর্শন করা নতুন নয়, উসমানী খেলাফতের সুলতান দ্বিতীয় আব্দুল হামিদের শাসনামলেও এমন ঘৃণ্যকর্ম তারা করেছিল এবং শাস্তিও পেয়েছিল। এমন অসভ্য কর্মকাণ্ড বন্ধ না করলে বিশ্বব্যাপী ম্যাঁক্রো সরকারকে বয়কট করা হবে।

বিশ্বের অন্যতম মুসলিমপ্রধান রাষ্ট্র হিসেবে বাংলাদেশ সরকারকে ভূমিকা রাখার আহ্বান জানিয়ে বক্তারা বলেন, সরকারকে এ ঘটনায় ফ্রান্সের প্রতি রাষ্ট্রীয় নিন্দা ও প্রতিবাদ জানাতে হবে।

এছাড়াও ফ্রান্সের সঙ্গে সবরকম কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে তাদের সব পণ্য এদেশে বয়কটের ঘোষণা দেয়ার জন্য সরকারের প্রতি উদাত্ত আহ্বান জানানো হয়।

সমাবেশে অন্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন- যুবনেতা ইলিয়াস হুসাইন, ইউনুস তালুকদার, ইঞ্জিনিয়ার এহতেশামুল হক পাঠান, ছাত্রনেতা মুহাম্মাদ আবদুল জলিল, নগর যুবনেতা জানে আলম সোহেল, মাওলানা আল আমীন এহসান, মুফতী এইচএম আবু বকর সিদ্দীক, মুফতী শওকত ওসমান, মাহমুদুল হাসান, মাওলানা ইউসুফ হোসাইন প্রমুখ।

সমাবেশ শেষে একটি মিছিল নিয়ে প্রেস ক্লাব এলাকার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করেন সংগঠনটির নেতাকর্মীরা। এ সময় বিক্ষুব্ধ জনতা ফ্রান্সের পতাকায় আগুন দিয়েও প্রতিবাদ জানান।

July 2024
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031