• ১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ , ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ , ৯ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

সড়ক নেই, কাজে আসছে না সেতু

নিউজ ডেস্ক
প্রকাশিত অক্টোবর ১৬, ২০২০
সড়ক নেই, কাজে আসছে না সেতু

নিজস্ব প্রতিবেদক :: সিলেটের গোলাপগঞ্জ উপজেলার দ্বিতীয় কুড়া সেতুর নির্মাণকাজ শেষ হওয়ার সাড়ে ৫ বছরেও সংযোগ সড়ক হয়নি। এতে সেতুটি ব্যবহার করা যাচ্ছে না, দুর্ভোগ পোহাতে হচ্ছে স্থানীয় বাসিন্দাদের। সড়ক ও জনপথ (সওজ) বিভাগ জানান, দ্বিতীয় কুড়া সেতু প্রকল্পে সিলেটের পূর্বাঞ্চলের তিন শতাধিক গ্রামকে সরাসরি সড়ক যোগাযোগের আওতায় আনতে ১৯৯৯ সালে গোলাপগঞ্জ বিয়ানীবাজার (সিলেট -৬) আসনে তৎকালীন সংসদ সদস্য নুরুল ইসলাম নাহিদ সেতুর নির্মাণকাজ উদ্ভোধন করেন। তিনটি ধাপে ১১১ দশমিক ১২ মিটার দৈর্ঘ্যের সেতু নির্মাণে ব্যয় করা হয়েছিল সাড়ে ৩ কোটি টাকা।

প্রথম ধাপে কাজ শেষে ২০০১ সালে সরকারের পালাবদলে সেতুর নির্মাণকাজ বন্ধ হয়ে যায়। ২০০৭ সালে তত্ত্বাবধায়ক সরকার ক্ষমতাসীন হলে ফের শুরু হয় সেতুর কাজ।গত ২০১২ সালের ১১ ই জুন সেতুর নির্মাণকাজ শেষ হয়।

প্রকল্পের সম্ভবতা প্রতিবেদনে উল্লেখ রয়েছে, সেতু হলে গোলাপগঞ্জের প্রত্যন্ত এলাকা ছাড়াও সরাসরি সড়ক যোগাযোগের আওতায় আসবে মৌলভীবাজারের বড়লেখা উপজেলার তালিমপুর, ইসলামপুর, নুরপুর,কুলাউড়ার হাকালুকি হাওর পারের ছয়টি গ্রাম,সিলেটের ফেঞ্চুগঞ্জের ঘিলাছড়া ও বিয়ানীবাজার তিলপাড়া,লাউতা ও নিদনপুর ইউনিয়নের শতাধিক গ্রাম।

সরেজমিনে দেখা গেছে, সেতুর এক প্রান্তের সরু রাস্তা গিয়ে মিলেছে পীরের টিল্লা উত্তর আলমপুর সড়কে। ওই দিক দিয়ে সেতুতে উঠার মত অবস্থা থাকলেও অন্য প্রান্তের পুরোটাই জলাশয় সেখানে প্রায় আধা কিলোমিটার দীর্ঘ নতুন সড়ক নির্মাণ করলে সেতুর সঙ্গে সংযোগ স্থাপিত হবে।

স্থানীয় বাসিন্দারা জানান, এই সেতুর রাস্তাটি হলে বাদেপাশা ও ভাদেশ্বর ইউনিয়ন কয়েকটি গ্রামের মানুষের জীবনযাত্রার মান উন্নত হবে।হাজার হাজার শিক্ষার্থী, ব্যবসায়ী এবং চাকুরিজীবী যাতায়াতের ব্যবস্থা সুগম হবে।

স্থানীয় বাসিন্দা উপজেলা ছাত্রলীগ নেতা রাশেদ আহমদ তারেক বলেন, সেতুর সংযোগ সড়ক হলে শিক্ষা প্রতিষ্ঠান ঢাকাদক্ষিন সরকারি কলেজ,ভাদেশ্বর মডেল ফাজিল ডিগ্রি মাদ্রাসা, ভাদেশ্বর মহিলা কলেজ,ভাদেশ্বর কলেজ, ভাদেশ্বর নাছির উদ্দীন উচ্চ বিদ্যালয় ও কলেজ, ঢাকাদক্ষিন বহুমুখি উচ্চ বিদ্যালয় ও কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে হাজার হাজার ছাত্র-ছাত্রীর যাতায়াতের পথ সুগম হবে।সরকারি বেসরকারি চাকুরিজীবীরা সহজ সঠিক সময়ে যাতায়াত করিতে পারিবে। স্থানীয় বাসিন্দা মাতাব উদ্দিন বলেন, সেতুটি হলে ব্যবসায় খাত উন্নত হবে এতে করে সরকার লাভবান হবে।

সমাজসেবক শফীক উদ্দিন বলেন, দ্বিতীয় কুড়া সেতুর সংযোগ সড়ক নির্মাণ লক্ষ লক্ষ মানুষের যাতায়াত ব্যবস্থা উন্নত হবে।

উক্ত বিষয়টি অর্থাৎ দ্বিতীয় কুড়া সেতুর অসমাপ্ত সংযোগ সড়কটি নির্মাণ করে তিনটি ইউনিয়নের লক্ষ লক্ষ মানুষের দীর্ঘ দিনের প্রাণের দাবী যাতায়াতের প্রয়োজনীয় সুবিধা প্রদানের জন্য লোকাল এমপি নুরুল ইসলাম নাহিদ কে অবগত করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি।

রাসেল আহমদ / দৈনিক হাকালুকি

July 2024
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031