• ২০শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ , ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৪ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

দ্য ইউনিভার্স বস খ্যাত ক্রিস্টোফার হেনরী গেইল-এর জন্মদিন আজ

নিউজ ডেস্ক
প্রকাশিত সেপ্টেম্বর ২১, ২০২০
দ্য ইউনিভার্স বস খ্যাত ক্রিস্টোফার হেনরী গেইল-এর জন্মদিন আজ

ক্যারিবিয়ান দানব ক্রিস গেইল ‘ দ্যা ইউনিভার্স বস’ নামে সবার কাছেপরিচিত। তার পুরো নাম ক্রিস্টোফার হেনরি গেইল। বিশ্ব ক্রিকেটের সবচেয়ে বিধ্বংসী ব্যাটসম্যানদের মধ্যে একজন তিনি। জ্যামাইকার কিংসটনে হতদরিদ্র এক পরিবার থেকে বেড়ে ওঠা এই গেইল এখন বিশ্ব সেরাদের একজন।

সাল ১৯৯৮ এর দিকে মাত্র ১৯ বছর বয়সে জামাইকার পক্ষ হয়ে প্রথম শ্রেণীর ক্রিকেটে অভিষেক করেন তিনি। এরপর ওয়েস্ট ইন্ডিজের পক্ষ হয়ে যুবদের আন্তর্জাতিক পর্যায়ে খেলেন। এগার মাস পর একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে খেলেন। এর ছয় মাস পর টেস্ট ম্যাচ খেলেন।

# টেস্ট ক্রিকেটে তার অভিষেক হয় ১৬ মার্চ ২০০০ বনাম জিম্বাবুয়ে।

# ওডিআই ক্রিকেটে তার অভিষেক ১১সেপ্টেম্বর ১৯৯৯ বনাম ভারত।

# আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে তার অভিষেক ১৬ ফেব্রুয়ারি ২০০৬ বনাম নিউজিল্যান্ড।

আন্তর্জাতিক ক্রিকেটে ক্রিস গেইলের ক্যারিয়ারের পরিসংখ্যানঃ

# টেস্ট ক্রিকেটে ১০৩ ম্যাচের ১৮২ ইনিংসে ব্যাট হাতে ৭২১৪ রান সংগ্রহ করেন। যেখানে তার সর্বোচ্চ রান ৩৩৩।গড় ৪২.১৮, অর্ধশতক ৩৭ টি, শতক১৫ টি, চার ১০৪৬ টি, ছয় ৯৮ টি।

# ওডিআই ক্রিকেটে ৩০১ ম্যাচের ২৯৪ ইনিংসে ব্যাট হাতে ১০৪৮০ রান সংগ্রহ করেন। যেখানে তার সর্বোচ্চ রান ২১৫।গড় ৩৭.৮৩, অর্ধশতক ৫৪ টি, শতক২৫ টি, চার ১১২৮ টি, ছয় ৩৩১ টি।

# টি-২০ ক্রিকেটে ৫৮ ম্যাচের ৫৪ ইনিংসে ব্যাট হাতে ১৬২৭ রান সংগ্রহ করেন। যেখানে তার সর্বোচ্চ রান ১১৭। গড় ৩২.৫৪, অর্ধশতক ১৩ টি, শতক ২টি, চার ১৩৮ টি, ছয় ১০৫ টি।

‘দ্যা ইউনিভার্স বস’ অসংখ্য রেকর্ডের মালিক। ক্যারিবিয়ান এই দানব ১৯৭৯ সালের আজকের এই দিনে ওয়েস্ট ইন্ডিজের জ্যামাইকার কিংসটনে জন্মগ্রহণ করেন। আজ ৪০ থেকে ৪১ বছরে পা রাখলেন তিনি।

শুভ জন্মদিন ক্রিস্টোফার হেনরি গেইল।

হাকালুকি/তাফিমুল/ক্রিকেট

July 2024
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031