• ২০শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ , ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৪ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট ‘জ্যাক শিরাক’ মারা গেছেন

নিউজ ডেস্ক
প্রকাশিত সেপ্টেম্বর ২৭, ২০১৯
ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট ‘জ্যাক শিরাক’ মারা গেছেন

ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট জ্যাক শিরাক বৃহস্পতিবার সকালে মারা গেছেন! মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৬ বছর। ফ্রান্সের সাবেক এই প্রেসিডেন্টের জন্ম ২৯ নভেম্বর ১৯৩২ সালে ! তার রাজনীতিক জীবন শুরু হয় ফ্রান্স কমিউনিষ্ট পার্টির হাত ধরে। পরে তিনি হয়ে ওঠেন ফ্রান্সের অন্যতম রাজনীতিক ব্যক্তিত্ব। নির্বাচিত হন প্যারিসের মেয়র। সর্বশেষ ১৯৯৫ সালে বিপুল ভোটে ফ্রান্সের প্রেসিডেন্টন নির্বাচিত হন। একই ভাবে দ্বিতীয় মেয়াদে ২০০২ সালে ৮২.২% ভোট পেয়ে বর্তমান মারি লো পেনের বাবা Jean-Marie Le Pen কে পরাজিত করে বীরদর্পে আবারও ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচিত হন। তিনি অভিবাসি বান্ধব প্রেসিডেন্ট ছিলেন।

তিনিই সর্ব প্রথম ফ্রান্সে প্রকাশ্য স্থানে ধূমপান নিষিদ্ধে আইন করেন। ফ্রান্স মিলিটারিতে বড় ধরণের পরিবর্তন আনেন তিনিই। গণভোটের মাধ্যমে ২০০০ সালে তিনি ফ্রান্স প্রেসিডেন্টের মেয়াদকাল ৭ বছর থেকে ৫ বছর করেন। তিনি ১৯৯৫ – ২০০৭ সাল পর্যন্ত অত্যন্ত সফল ভাবে রাষ্ট্র পরিচালনা করেন। তার সময়ে বিশ্ব কূটনীতিতে ও রাজনীতিক প্রজ্ঞায় তিনি ছিলেন অদ্বিতীয়। তিনি তার শেষ জীবন বেশ ঝামেলায় কাটিয়েছেন। ২০১১ সাল থেকে তার বিরুদ্ধে দুর্নীতির বিভিন্ন তথ্য ফাঁস হতে থাকে। বৃদ্ধ বয়সে আদালতের কাঠ গড়ায় দাড়াতে হয়েছে। ২৬ সেপ্টেম্বর সকালে প্যারিসে ৮৬ বছর বয়সে তিনি মারা যান। তার মৃত্যুর সংবাদ ফ্রান্স পার্লামেন্টের চলতি অধিবেশনে পৌছালে সকল পার্লামেন্ট সদস্যরা দাড়িয়ে ১ মিনিট নিরবতা ও শোক পালন করেন।

তিনি ফ্রান্সের অন্যতম সফল প্রেসিডেন্ট ছিলেন। ২০০৩ সালে আমেরিকার ইরাক আক্রমণের বিরুদ্ধে ছিলেন, অনেক চাপ সত্ত্বেও তিনি তার দেশ ফ্রান্সকে (ইঙ্গ-মার্কিন বাহিনীর সাথে হামলায় অংশ না নিয়ে ) ইরাক যুদ্ধ থেকে বিরত রেখেছিলেন।

July 2024
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031