• ২০শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ , ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৪ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

সমস্যায় জর্জ‌রিত শতা‌ধিক বছ‌রের পুর‌নো ঐতিহ্যবাহী র‌বিরবাজার

নিউজ ডেস্ক
প্রকাশিত অক্টোবর ২৮, ২০২০
সমস্যায় জর্জ‌রিত শতা‌ধিক বছ‌রের পুর‌নো ঐতিহ্যবাহী র‌বিরবাজার

নিজস্ব প্রতিবেদক :: সিলেট বিভা‌গের অন্যতম বৃহত্তম গ্রামীন হাট মৌলভীবাজার জেলার কুলাউড়া উপ‌জেলার পৃ‌থিমপাশা ইউনিয়‌নের ঐতিহ্যবাহী র‌বিরবাজার। দ‌ক্ষিন লংলার রাজধানীখ্যাত এ বাজারটি পৃ‌থিমপাশা, কর্মধা, রাউৎগাঁও, ‌টিলাগাঁও, হাজীপুর, শরীফপুর এই ছয়‌টি ইউনিয়‌নের মিলন‌কেন্দ্র। শা‌লিকা এলাকায় মনু ব্রীজ নির্মান হওয়ায় এবং ছাতলা সীমান্ত দি‌য়ে র‌বিরবাজার হ‌য়ে ভার‌তের ত্রিপুরা,‌ মেঘালয় সং‌যোগ সড়ক প্রস্তাবনায় বাজা‌রের বা‌নি‌জ্যিকব্যা‌প্তি অ‌ারো ব্যাপক থে‌কে ব্যাপকতর হ‌চ্ছে। বাজা‌রের ব্যা‌প্তি এবং বিশালতার দিক থে‌কে এ বাজার‌টি‌কে তৃণমূল শহর হি‌সে‌বেও অখ্যা‌য়িত করা যায়।

বাজা‌রের সম্ভাবনা সমৃ‌দ্ধি এবং সম্প্রসারন ঘট‌লেও অন্তহীন সমস্যায় বাজার‌টি চরম দুর্দশায় নিম‌জ্জ্বিত হ‌চ্ছে। ‌ক্রেতা বি‌ক্রেতাসহ সর্বসাধার‌নকে সীমাহীন ভোগা‌ন্তি‌ পোহা‌তে হ‌চ্ছে প্র‌তি‌নিয়ত।

বাজা‌রের প্রধান প্রধান সড়কগু‌লো একেবা‌রেই জীর্নশীর্ণ। বহুদিন বহুবছ‌র ধ‌রে সড়ক প্রশস্থকরন উদ্যোগ থম‌কে আ‌ছে অদৃশ্য কার‌নে।‌ যে সরু সড়ক আছে তাও আবার খানাখ‌ন্দে ভরপুর। নেই পয়:‌নিস্কাশন ব্যবস্থা। সামান্য বৃ‌ষ্ঠি‌তে জ‌লে জলাকার হ‌য়ে যায় প্রধান সড়কগু‌লো। বি‌ভিন্ন দোকান বাসাবা‌ড়ির ময়লা সড়‌ক জ‌লে মি‌শে এক দুর্গন্ধময় প‌রি‌বেশ তৈ‌রি হয়। যা অন‌ভি‌প্রেত এবং দুঃখজনক। এখনই দীর্ঘমেয়াদী প‌রিকল্পনায় ড্রেন নির্মান ক‌রে পয়:‌নিস্কাশনের সুব্যবস্থা না কর‌লে অদূর ভ‌বিষ্য‌তে আ‌রো ভয়াবহ অবস্থায় পড়‌তে হ‌বে বাজারবাসী‌কে।

এ বাজা‌রের আরো এক‌টি অন্যতম প্রধান সমস্যা হ‌চ্ছে বাজা‌রে কো‌নো গাড়ী পা‌র্কিং ব্যবস্থা না থাকা এবং রাস্থার উপর সিএন‌জি স্ট্যান্ড। শত শত সিএন‌জি সদাসর্বদা রাস্থার দুপা‌শে দাঁড় ক‌রি‌য়ে রাখা হয়। পাশাপা‌শি ট্রাক, ট্রলী, লরী,‌ পিক আপ,‌ রিক্সা,‌ ঠেলা সহ বি‌ভিন্ন পন্য যান লোড অান‌লোড ঝা‌মেলাতো প্র‌তি‌নিয়ত লে‌গেই থাক‌ে। ফ‌লে প্রায় সময় দীর্ঘ যানজ‌টে পড়‌তে হয় বাজারবাসী সর্বসাধারন‌কে।

অর্থাৎ জলঝট আর যানঝট ঐতিহ্যবাহী এ বাজা‌রকে অন্তহীন মহাসংকটে ধা‌বিত কর‌ছে প্র‌তি‌নিয়ত।

‌ গত ২২ অ‌ক্টোবর পুর্ব র‌বিরবাজার তানভীর নামক এক শিশু নির্মমভা‌বে ট্রা‌কের চাকায় পৃষ্ঠ হ‌য়ে সড়‌কেই প্রাণ ঝরায়। আর এ ঘটনার পর থে‌কে বাজার এলাকার যুবকরা তানভীর হত্যার প্র‌তিবা‌দে এবং নিরাপদ সড়কের দাবী‌তে সোচ্চার হয়। অবশ্য বেশ ‌ বেশকিছু দিন যাবত সর্বস্থ‌রের জনতা সড়ক সংস্কার,‌ ড্রেন নির্মান সহ বাজা‌রের বি‌ভিন্ন সমস্যায় ব্যাপক আন্দোলন বি‌ক্ষোভ এবং মানবন্ধন কর‌ছে।

যথাযথ কতৃপ‌ক্ষের দৃ‌ষ্ঠি আকর্ষ‌নে আ‌ন্দোলন কর্মসূ‌চি পাল‌নের পাশাপা‌শি গনস্বাক্ষর গ্রহন এবং স্মারক‌লি‌পি প্রদান কর‌ছে আন্দোলনরত তরুন যুবক ব্যবসায়ীসহ সর্বস্থ‌রের জনসাধারন।

এআর/হাকালুকি

July 2024
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031