• ২০শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ , ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৪ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

কুলাউড়ার দীর্ঘতম ও ঐতিহ্যবাহী ‘ফানাই’ নদীর জীববৈচিত্র্য রক্ষায় এগিয়ে আসুন

নিউজ ডেস্ক
প্রকাশিত অক্টোবর ২১, ২০২০
কুলাউড়ার দীর্ঘতম ও ঐতিহ্যবাহী ‘ফানাই’ নদীর জীববৈচিত্র্য রক্ষায় এগিয়ে আসুন

নিজস্ব প্রতিবেদক :: নদীতে বিষ প্রয়োগ করে মাছ নিধনের কারণে কুলাউড়া উপজেলার দীর্ঘতম ফানাই নদীর জীববৈচিত্র্য হুমকির মুখে। ফানাই নদী কুলাউড়া উপজেলার সীমান্তবর্তী কর্মধা ইউনিয়ন থেকে উৎপত্তি হয়ে দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ হাকালুকি হাওরে এশে মিশেছে।

প্রতি বছর নদীর উজান এলাকায় কিছু দূর্বৃত্তরা মাছ শিকারের জন্য নদীতে বিষ প্রয়োগ করে, যার ফলে বিভিন্ন প্রজাতির লক্ষ লক্ষ মাছ এবং মাছের পোনা মারা যায়। এই বিষ প্রয়োগের কারনে শুধু মাছ নয় নদীতে প্রাকৃতিক ভাবে তৈরি হওয়া মাছের খাদ্য ও নষ্ট হয়ে যায়, যার কারনে মাছের প্রজনন এবং বংশ বিস্তার বাঁধাগ্রস্ত হয়। ২০১০/১১ সালে বিষ প্রয়োগ করায় প্রশাসন কর্মধা থেকে ৫ জন গ্রেফতার করে, ৬ মাস পর জামিনে বের হয়। ২০১২/১৩ তে আবার কুলাউড়ার কয়েকটি সংগঠন ইউএনও বরাবর স্মারকলিপি দেয়।
প্রশাসন কয়েক জায়গায় অভিযান চালিয়েও কাউকে গ্রেফতার করতে পারেনি। ২০১৯/২০ মৈষাজুড়ীর এক স্কুলশিক্ষক ০৪ জন চেয়ারম্যান অবহিতকরনসহ প্রশাসনের কাছে ১০০০ গনসাক্ষরসহ দরখাস্ত দেন। এরপরও বন্ধ হয় নি নদীতে বিষপ্রয়োগ। তাই প্রশাসন এবং সচেতন মহলের কাছে দাবী ফানাই নদী এবং হাকালুকি হাওরের জীববৈচিত্র্য রক্ষায় এই সকল দুষ্কৃতিকারীকে আইনের আওতায় নিয়ে আসার জন্য।

রেজাউল ইসলাম শাফি / দৈনিক হাকালুকি

July 2024
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031