• ১৮ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ , ৩রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ , ১২ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

মুসলমানদের অনুভূতি বুঝতে পেরেছি : ম্যাক্রোঁ

নিউজ ডেস্ক
প্রকাশিত নভেম্বর ২, ২০২০
মুসলমানদের অনুভূতি বুঝতে পেরেছি : ম্যাক্রোঁ

নিজের ভোল পাল্টে অবশেষে হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের ব্যঙ্গাত্মক কার্টুন প্রকাশের কারণে মুসলিমদের ব্যথিত হওয়ার বিষয়টি অনুধাবন করেছেন বলে জানিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।
যদিও ধর্ম নিয়ে দেশজুড়ে চলমান সহিংসতা কোনভাবে বরদাস্ত করা হবে না বলে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরাকে দেয়া বিশেষ সাক্ষাৎকারে সতর্ক করে তিনি। মুসলামানদের ধর্মীয় অনুভূতি আঘাত হানার পর ছুরি হামলাসহ ফ্রান্সজুড়ে বেশ কয়েকটি বিচ্ছিন্ন ঘটনার পরই তিনি এমন মন্তব্য করেন।
শনিবার (৩১ অক্টোবর) আল-জাজিরার জ্যেষ্ঠ রাজনৈতিক বিশ্লেষক মারওয়ান বিশহারাকে ম্যাক্রোঁ আরো জানান, ‘ধর্ম নিয়ে তার মন্তব্যকে বিকৃতভাবে উপস্থাপন করা হয়েছে। ফলে মুসলিম দেশগুলো থেকে কঠিন প্রতিক্রিয়া দেখাচ্ছে। আমি মুসলমানদের অনুভূতির জায়গা বুঝতে পারছি। আমি তাদের সম্মান করি। তবে সবাইকে এটা বুঝতে হবে যে, শান্তি প্রচার এবং সাধারণ মানুষের অধিকার রক্ষা করাও উচিত’।
ম্যাক্রোঁ বলেন, ‘আজ বিশ্বে এমন কিছু লোক রয়েছে যারা ইসলামকে বিকৃত করে এবং এই ধর্মের নামে নিজেদের রক্ষা করার দাবি করছে তারা। কিন্তু ইসলামের নামে চরমপন্থী আন্দোলন এবং ব্যক্তি সহিংসতা চালিয়ে আসছে। কার্টুন প্রকাশের জেরে বিশ্বের অনেক দেশ ফরাসি পণ্য বয়কটের ডাক দিয়েছে, যা দুঃখজনক এবং অপ্রত্যাশিত।’
‘ইসলাম ধর্ম সঙ্কটে’ রয়েছে সম্প্রতি ম্যাক্রোঁ এমন মন্তব্যে পাশ কাটিয়ে আল-জাজিরাকে বলেন, ‘আমার কথাগুলো নিয়ে মিথ্যাচার করেছে এবং ভুলভাবে ছড়ানো হয়েছে। আশা করি সাধারণ মানুষ ঠিকই আমার কথাগুলি বুঝতে পেরেছে’।
বিতর্কিত শার্লি এবদো ম্যাগাজিনের প্রসঙ্গে বলেন, ‘এগুলো কোন সরকারি প্রকল্প নয়, বা সরকার কর্তৃক অনুমোদিত নয়। ফ্রান্সের মুক্ত এবং স্বতন্ত্র সংবাদপত্রগুলি থেকেই প্রকাশিত হয়েছে’।
২০১৫ সালে যখন বিতর্কিত ব্যঙ্গাত্মক কার্টুন ছাপার কারণে হামলার শিকার হয় প্রতিষ্ঠানটি, তখন ফরাসি প্রেসিডেন্ট ম্যগাজিনটিকে পুনরায় কার্টুন প্রকাশের জন্য অনেক উস্কানি দেন।
তিনি আরো যোগ করেন, ‘উগ্র মুসলিমদের কারণে নানা সমস্যার মুখোমুখি হচ্ছেন সাধারণ মুসলমানরা। বর্তমানে সন্ত্রাসবাদের শিকার ৮০ ভাগেরও বেশি মুসলমান এবং যা আমাদের সবার জন্যই সমস্যা।’
সম্প্রতি ফরাসি বিতর্কি সাপ্তাহিক ম্যাগাজিন শার্লি এবদো হযরত মুহাম্মদ (সা:)কে নিয়ে ব্যঙ্গত্মাক কার্টুন ছাপায়। এর জেরে বিশ্বের বিভিন্ন দেশ প্রতিবাদ জানায়। যদিও ‘ইসলামি বিচ্ছিন্নতাবাদ’ কঠোর হস্তে দমনেরও ঘোষণা দেন তিনি। কার্টুন প্রকাশে বন্ধের আহ্বানের বিষয়ে তিনি বলেন, কার্টুন প্রকাশনা তিনি বন্ধ করতে পারবেন না। কার্টুন প্রকাশ বন্ধ করাকে স্বাধীন মত প্রকাশের ওপর আঘাত বলে মন্তব্য করেন তিনি। ফরাসি জাতি নিজেদের মূল্যবোধ বিসর্জন দেবে না বলেও উল্লেখ করেন তিনি।
প্রতিবাদে বিশ্বের অধিকাংশ দেশ ফরাসি পণ্য বয়কট অব্যাহত রাখে। ইসলাম ধর্ম নিয়ে ম্যাক্রোঁ’র এমন কাণ্ডে কঠোর প্রতিবাদ জানায় জাতিসংঘও। সুুুুত্র: সময়নিউজ।

আহমেদ হাসান / দৈনিক হাকালুকি

July 2024
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031