• ১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ , ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ , ৯ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

৪ অক্টোবর থেকে চালু হচ্ছে পবিত্র ওমরাহ

নিউজ ডেস্ক
প্রকাশিত সেপ্টেম্বর ২৫, ২০২০
৪ অক্টোবর থেকে চালু হচ্ছে পবিত্র ওমরাহ

পবিত্র ওমরাহ পালন ৪ অক্টোবর থেকে শুরু হচ্ছে। আস্তে আস্তে ওমরাহকারীদের অনুমতি দেয়া হচ্ছে। যারা সৌদি আরবের নাগরিক প্রথম দফায় তাদের অনুমোদন দেয়া হবে। এরপর সৌদি আরবের ভেতরে অবস্থানকারী অভিবাসীরা অনুমোদন পাবে। তবে ওমরাহ করার আগে পূর্ব সতর্কতা নিতে হবে। অনলাইন আরব নিউজ।

সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, করোনাভাইরাস পরিস্থিতি পর্যালোচনার পর এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। ওই দিন থেকে ধারণ ক্ষমতার শতকরা ৩০ ভাগ ব্যক্তি ওমরাহ করতে পারবেন। অর্থাৎ প্রতিদিন ৬ হাজার মুসলিম ওমরাহ করার সুযোগ পাবেন। বিশ্বের মুসলমানদের মধ্যে পবিত্র ওমরাহ করার প্রবল ইচ্ছাশক্তির প্রতি সম্মান দেখিয়ে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

দ্বিতীয় দফায় গ্রান্ড মসজিদের ধারণ ক্ষমতার শতকরা ৭৫ ভাগ মুসলিমদের অনুমোদন দেয়া হবে। এর আওতায় থাকবে ১৫ হাজার ওমরাহকারী ও নিয়মিত ৪০ হাজার নামাজ আদায়কারী। ১৮ অক্টোবর থেকে প্রতিদিন এ সংখ্যক মুসলিম ওমরাহ করার অনুমতি পাবেন। তৃতীয় দফায় বিদেশ থেকে যাওয়া মুসলিমদের ওমরাহ করার অনুমতি দেয়া হবে। এই ওমরাহ শুরু হবে ১ নভেম্বর থেকে। এ সময়ে গ্রান্ড মসজিদে পূর্ণ ধারণ ক্ষমতায় ২০ হাজার ওমরাহকারী ও ৬০ হাজার প্রার্থনাকারীকে প্রতিদিন অনুমতি দেয়া হবে।

চতুর্থ দফায় গ্রান্ড মসজিদ স্বাভাবিক অবস্থায় আসবে, যখন করোনাভাইরাসে সংক্রমণের ঝুঁকি একেবারে চলে যাবে। এজন্য কোনো নির্দিষ্ট সময় নির্ধারণ করা হয়নি। ওমরাহকারী, নামাজ আদায়কারী এবং পর্যটকদের যাতায়াত নিয়ন্ত্রিত হবে ‘আই’তামারনা’ নামে একটি মোবাইল অ্যাপের মাধ্যমে। সৌদি আরবের হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রণালয় এই অ্যাপটি চালু করবে।

হাকালুকি/ডেস্ক

July 2024
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031