• ১৮ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ , ৩রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ , ১২ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

মরহুম আজিজুর রহমান এর পক্ষে স্বাধীনতা পুরস্কার গ্রহণ

নিউজ ডেস্ক
প্রকাশিত অক্টোবর ২৯, ২০২০
মরহুম আজিজুর রহমান এর পক্ষে স্বাধীনতা পুরস্কার গ্রহণ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর সহচর, গণ পরিষদের সাবেক সদস্য, মৌলভীবাজার জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা মরহুম আজিজুর রহমানকে স্বাধীনতা পুরস্কার ২০২০ প্রদান করা হয়েছে।

২৯ অক্টোবর বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় গণ প্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এই পুরস্কারে ভূষিতদের হাতে পদক তুলে দেন। মরহুম আজিজুর রহমানের পক্ষে পুরস্কার গ্রহণ করেন তিনির ভাই জেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের সাবেক কমান্ডার জামাল উদ্দিন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ অনুষ্ঠানে অংশ নেন। এ সময় তিনি আজিজুর রহমানকে শ্রদ্ধার সাথে স্মরণ করে তাঁর আত্মার মাগফেরাত কামনা করেন। উল্লেখ্য গত ১৮ আগস্ট করোনা আক্রান্ত হয়ে আজিজুর রহমান মৃত্যুবরণ করেন। জীবিতকালেই তিনি স্বাধীনতা পুরস্কারে ভূষিত হওয়ার ঘোষণাটি অবগত হন। যা ছিলো একজন বীরমুক্তিযোদ্বার বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের কাঙ্ক্ষিত ফসল। এ বছর পুরস্কারের জন্য মনোনীত বিশিষ্ট ব্যক্তিরা হলেন স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের জন্য বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক, প্রয়াত কমান্ডার (অব.) আবদুর রউফ, প্রয়াত মুহম্মদ আনোয়ার পাশা ও বীরমুক্তিযোদ্বা আজিজুর রহমান। চিকিৎসাবিদ্যায় অধ্যাপক ডা. মো. উবায়দুল কবীর চৌধুরী ও অধ্যাপক ডা. এ কে এম এ মুক্তাদির। সংস্কৃতিতে কালীপদ দাস ও ফেরদৌসী মজুমদার। এ ছাড়া শিক্ষায় অবদানের স্বীকৃতি হিসেবে টাঙ্গাইলের মির্জাপুরের ভারতেশ্বরী হোমস এবার স্বাধীনতা পুরস্কার পাচ্ছে।

স্বাধীনতা পুরস্কার দেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় বেসামরিক স্বীকৃতি। ১৯৭৭ সাল থেকে প্রতিবছর এ পুরস্কার দিয়ে আসছে সরকার। সর্বশেষ ২০১৯ সালে ১৩ জন ব্যক্তি ও একটি প্রতিষ্ঠানকে স্বাধীনতা পুরস্কার দেওয়া হয়। সেই ধারাবাহিকতায় আজ চলতি বছরের পুরস্কার প্রদান করেন প্রধানমন্ত্রী।

সিরাজুল ইসলাম / দৈনিক হাকালুকি

July 2024
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031