• ২০শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ , ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ , ১৪ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

রায়হান হত্যা : সিলেট জুড়ে আনন্দোলনের আগুন

নিউজ ডেস্ক
প্রকাশিত অক্টোবর ১৪, ২০২০
রায়হান হত্যা : সিলেট জুড়ে আনন্দোলনের আগুন

নিজস্ব প্রতিবেদক :: বন্দরবাজার পুলিশ ফাঁড়িতে নির্যাতনে মৃত্যুবরণকারী সিলেট নগরীর আখালিয়া এলাকার রায়হান আহমদের খুনিদের ফাঁসির দাবিতে সিলেটজুড়ে ছড়িয়ে পড়েছে আন্দোলনের অগ্নিস্ফুলিঙ্গ। দিনভর সিলেট নগরী ছিলো উত্তাল। আজ মঙ্গলবার (১৩ অক্টোবর) সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত নগরীর গুরুত্বপূর্ণ পয়েন্টসহ বিভিন্ন স্থানে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, ব্যবসায়ী ও ছাত্র সংঠনের উদ্যোগে এসব আন্দোলন কর্মসূচি পালিত হয়।

কর্মসূচির মধ্যে ছিলো- মানববন্ধন, মিছিল, অবস্থান কর্মসূচি, বিক্ষোভ প্রদর্শন ও প্রতিবাদ সভা।

এছাড়াও রায়হানের বাড়ির নগরীর আখালিয়া এলাকায় সিলেট-সুনামগঞ্জ সড়ক অবরোধ করে, টায়ার জ্বালিয়ে বিক্ষোভ প্রদর্শন করেন স্থানীয়রা।

এসব প্রতিবাদ কর্মসূচিতে আন্দোলনকারীরা রায়হান আহমদকে নির্মমভাবে নির্যাতনকারী অভিযুক্ত পুলিশ সদস্যদের দ্রুত গ্রেফতার ও খুনিদের ফাঁসির দাবি করেন।

দিনভর আন্দোলনকারী সংগঠনগুলো হচ্ছে- সিলেটের সচেতন আলেম সমাজ, সিলেটের সাধারণ ছাত্র জনতা, সিলেটের নাগরিকবৃন্দ, বৃহত্তর লালদিঘীরপাড় হকার্স মার্কেট ব্যবসায়ীবৃন্দ ও শহীদ নূর হোসেন ব্লক।

এসব সংগঠনের নেতৃবৃন্দ প্রতিবাদ কর্মসূচি পালনকালে বিভিন্ন দাবি পেশ করেন। দাবিগুলো হচ্ছে- রায়হানের হত্যাকাণ্ডে অভিযুক্ত পুলিশ সদস্যদের অবিলম্বে গ্রেফতার করা ও রিমান্ডে নেয়া, খুনিদের ফাঁসির শাস্তি নিশ্চিত করা, রায়হানের হত্যাকাণ্ডের বিচার র‌্যাবের কাছে হস্তান্তর করা, সময়ক্ষেপন না করে দ্রুত খুনিদের বিচার করা, রায়হানের স্ত্রী-সন্তানকে সরকারিভাবে সন্তোষজনক আর্থিক অনুদান প্রদান করা, রায়হানের সন্তানের ভরণপোষণ ও লেখাপড়ার দায়িত্ব রাষ্ট্রকে বহর করা, রায়হানের মৃত্যুর আগে সে ও তার পরিবারের আমেরিকা যাওয়ার প্রক্রিয়ার ক্ষেত্রে রায়হানের অবর্তমানে তার স্ত্রী-সন্তানকে রাষ্ট্রীয়ভাবে সহযোগিতা করা, সিলেটের প্রত্যেক থানার সব কটি কক্ষ সিসিটিভি ক্যামেরার আওতায় নিয়ে আসা এবং রায়হান হত্যাকাণ্ডে অভিযুক্ত পুলিশ সদস্যদের বাঁচাতে ঊর্ধ্বতন কর্মকর্তারা ধামাচাপা দেয়ার চেষ্টা করলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা।

বক্তারা বলেন, দোষীদের দ্রুত গ্রেফতার করে শাস্তির আওতায় নিয়ে আসুন। তা না হলে আমরা কঠোর আন্দোলনের কর্মসূচি দিতে বাধ্য হবো। এমনকি প্রয়োজনে পুরো সিলেট অচল করে দেয়া হবে।

বক্তারা আরও বলেন, সিলেট তার ইতিহাসে কখনও কোনো অপরাধীদের প্রশ্রয় দেয়নি, এবারও দেবে না। প্রশাসন যদি রায়হান হত্যায় জড়িতদের শাস্তি নিয়ে কোনো টালবাহানা করে তাহলে সিলেটবাসী বৃহৎ আন্দোলনের ডাক দেবে।

তথ্য ও ছবিসুত্র : সিলেটভিউ২৪

July 2024
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031