• ১৮ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ , ৩রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ , ১২ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

কবি ও চলচ্চিত্র পরিচালক টোকন ঠাকুর গ্রেফতার : ফেসবুকে প্রতিবাদের ঝড়

নিউজ ডেস্ক
প্রকাশিত অক্টোবর ২৬, ২০২০
কবি ও চলচ্চিত্র পরিচালক টোকন ঠাকুর গ্রেফতার : ফেসবুকে প্রতিবাদের ঝড়

সরকারি সম্পত্তি তছরুপের অভিযোগে তথ্য মন্ত্রণালয়ের পক্ষে করা এক মামলায় গ্রেফতার হয়েছেন কবি ও চলচ্চিত্র পরিচালক টোকন ঠাকুর।

রোববার রাত ৮টার দিকে রাজধানীর এলিফ্যান্ট রোডের ভাড়া বাসা থেকে তাকে গ্রেফতার করেছে নিউমার্কেট থানা-পুলিশ।
এই কবি ও চলচ্চিত্র পরিচালকের বিরুদ্ধে অভিযোগ, ‘কাঁটা’ শিরোনামে সিনেমা করার কথা বলে সরকারি অনুদান নিয়েছিলেন টোকন ঠাকুর। কিন্তু নির্ধারিত সময়ে সিনেমা জমা দেননি তিনি।

তবে টোকন ঠাকুরকে গ্রেফতারের বিষয়টি মেনে নিতে পারছেন না চলচ্চিত্র ও নাট্ট জগতের অনেকেই। তার বিরুদ্ধে আনিত অভিযোগকেও ভিত্তিহীন দাবি করছেন কেউ কেউ।

বিষয়টি দুঃখজনক জানিয়ে টোকন ঠাকুরের গ্রেফতারের প্রতিবাদে উত্তাল হয়েছে ফেসবুক। অনেকেই এই কবির সঙ্গে এমন আচরণের নিন্দা জানিয়েছেন।

এদিকে টোকন ঠাকুরের দ্রুত জামিন চেয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন দেশের জনপ্রিয় চলচ্চিত্র নির্মাতা মোস্তফা সরওয়ার ফারুকী ও অমিতাভ রেজা।

টোকন ঠাকুরের গ্রেফতারের পর পর ফারুকী নিজের ফেসবুকে লেখেন, ‘ব্যাংকের হাজার হাজার কোটি টাকা মেরে দেয়ার পরও কত মানুষ রাজার হালে ঘোরে, আর সামান্য কয় লাখ টাকার একটা অনুদানের সিনেমা টাইমলি না দেয়াতে আমার বন্ধু কবি টোকন ঠাকুরকে গ্রেফতার করা হয়েছে! আমি বলছি না, অনুদানের টাকার ছবি টাইমলি না দেয়া উচিত কাজ। কিন্তু একটা ছবি বানাতে গিয়ে কত রকম ঘটনা-দুর্ঘটনা ঘটতে পারে। তাই আশা করি তথ্য মন্ত্রণালয়ের ভাই-বোনেরা ব্যাপারটা আন্তরিকতার সঙ্গে দেখে একটা সুরাহা করবেন। আদালতও ব্যাপারটা আন্তরিকভাবে দেখবেন। যাতে টোকনের জামিন দ্রুত নিশ্চিত হয়! আপাতত এইটুকুই বলার!’

চলচ্চিত্র নির্মাতা অমিতাভ রেজা চৌধুরী বলেছেন, ‘কবি টোকন ঠাকুর ছবিটা নির্মাণ করতে পারছেন না হয়তো অর্থের অভাবে। তা ছাড়া কবি মানুষ সিনেমা নির্মাণের ভঙ্গি হয়তো বুঝতে পারেন নাই। তাই দয়া করে ওনাকে গ্রেফতার করে বিপদে না ফেলে, সবাই মিলে ওনার সিনেমাটা শেষ করার চেষ্টা করি। মুক্তি দেয়া হোক আমাদের কবিকে।’

এছাড়া ঠাকুরকে হেনস্তা করা হয়েছে মন্তব্য করে এর তীব্র প্রতিবাদ জানিয়েছেন চলচ্চিত্র নির্মাতা মাহমুদ দিদারও।

তিনি ফেসবুকে লিখেছেন, ‘সিনেমা জীবন খায়! জীবনের অনেক গুরুত্বপূর্ণ সময় ফুরায়ে যায় এই দেশে একটা সিনেমা ভেবে, বানিয়ে শেষ করতে। কি এমন টাকা! তার আবার তছরুপের অভিযোগ। নির্মাতা, কবি টোকন ঠাকুরকে হেনস্তা করার তীব্র প্রতিবাদ জানাই। টোকনদা হেসেই বুঝিয়ে দিলো এই আস্পর্ধা অমার্জনীয়।’ সুত্র: যুগান্তর।

July 2024
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031