• ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ , ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ , ১১ই জিলকদ, ১৪৪৫ হিজরি

দরিদ্ররা পোলাও না পেলে ও পাঙ্গাস মাছ ভাত-ডাল খেতে পারছে পরিকল্পনা মন্ত্রী-এম এ মান্নান

নিউজ ডেস্ক
প্রকাশিত ডিসেম্বর ৭, ২০২৩
দরিদ্ররা পোলাও না পেলে ও পাঙ্গাস মাছ ভাত-ডাল খেতে পারছে পরিকল্পনা মন্ত্রী-এম এ মান্নান

বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান (বিআইডিএস) প্রতি বছরের ন্যায় উন্নয়ন বিষয়ক একটি বার্ষিক আন্তর্জাতিক সম্মেলন আয়োজন করতে যাচ্ছে। এবারের সম্মেলনের প্রতিপাদ্য বিষয়, ‘উন্নয়ন, ন্যায় ও স্বাধীনতা’। সম্মেলনটি আগামী ৭ থেকে ৯ ডিসেম্বর, ২০২৩-এ ঢাকার গুলশান-২-এ অবস্থিত লেকশোর হোটেলের, লা ভিটা হলে অনুষ্ঠিত হবে। দেশের প্রথিতযশা গবেষক, শিক্ষাবিদ, সুশীল সমাজ, সরকারি এবং বেসরকারি সংস্থার প্রতিনিধিরা উক্ত সম্মেলনে উপস্থিত থাকবেন। তিন দিন ব্যাপী এই সম্মেলনে পাঁচটি বিশেষ আলোচনা ও সাতটি পাবলিক লেকচার সহ মোট ১৮টি গবেষণাপত্র উপস্থাপন করা হবে।

আন্তর্জাতিক সম্মেলনটি জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের বিশিষ্ট গবেষকদের গবেষণাকর্ম উপস্থাপন করার মাধ্যমে উন্নয়নবিষয়ক সমসাময়িক সমস্যা ও বিতর্ক বৃহত্তর জনগোষ্ঠীর কাছে পৌঁছে দিবে।

উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় পরিকল্পনা মন্ত্রী ও সংসদ সদস্য জনাব এম. এ. মান্নান, এমপি বক্তব্যে বলেন দেশে দরিদ্রের অবস্থাও উন্নত হয়েছে। তাদের বাচ্চারা স্কুলে যাচ্ছে। নিরাপদ পানি পাচ্ছে।পোলাও না খেতে পারলেও পাঙাশ মাছ, ভাত-ডাল খেতে পারছে বলে মন্তব্য করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।
প্রথম দিনের সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী বলেন, সুশীল সমাজ ও গ্রামীণ মানুষের আলোচনার বিস্তার ফারাক আমাকে তাড়িত করে। স্থিতিশীলতা ও ধারাবাহিকতা নিয়ে এখানে আলোচনা করা হয় না।মালেশিয়ার মাহাথির মোহাম্মদ এবং সিঙ্গাপুরের লি কুয়ান দীর্ঘসময় ক্ষমতায় থেকে দেশ দুটিকে এক অনন্য উচ্চতায় নিয়ে গিয়েছিলেন। কিন্তু এখানে কিছুদিন ক্ষমতায় থাকলে তাকে স্বৈরাচারী বলা হয়। কিন্তু কীভাবে (নির্বাচিত হয়ে) ক্ষমতায় থাকা হয়

তা বলা হয় না কখনো।আমরা কোনো বৈপ্লবিক সরকার নই। তবে মন্দের ভালো আমরা। বৈষম্য বেড়েছে সত্যি। কিন্তু দরিদ্রের অবস্থা ও এখন বেশ উন্নত হয়েছে।দরিদ্ররা ভালভাবে খেতে পারছে,ভালভাবে খেয়ে পড়ে বেঁচে আছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রীর অর্থনীতি বিষয়ক সাবেক উপদেষ্টা জনাব মশিউর রহমান এবং সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) এর চেয়ারম্যান রেহমান সোবহান।

অধিবেশনের বিষয়বস্তু মূলত সামষ্টিক অর্থনৈতিক প্রতিবন্ধকতা ও নীতিমালা, গণতান্ত্রিক সমাজতন্ত্র; করোনা পরবর্তী সংকট, রোহিঙ্গা শরণার্থী সংকট, তৈরি পোশাক শিল্প, দক্ষিণ-এশিয়ার অর্থনৈতিক প্রবৃদ্ধির, বৈশ্বিক মূল্য বৃদ্ধি ও খাদ্য নিরাপত্তা, লিঙ্গ, জনসংখ্যা ও উন্নয়নের বৃহত্তর ধারা, কর; বৈশ্বিক পরিমণ্ডলে ভূ-অর্থনৈতিক ধারার পরিবর্তন, বাংলাদেশের সমসাময়িক কৃষি ব্যবস্থার পরিবর্তন ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রাসহ আরো বিভিন্ন বিষয়ে আলোচনা করা হবে।

এছাড়া সম্মেলনটিতে উন্নয়ন বিষয়ক সমসাময়িক গুরুত্বপূর্ণ ধারণা নিয়ে গবেষণাপত্র পরিবেশন করা হবে। এই আলোচনায় এস. আর ওসমানী, ওয়াহিউদ্দিন মাহমুদ, আহসান এইচ মনসুর, বিনায়ক সেন, প্যাট্রিক আলেক্সান্ডার কিরবি, সিদ্ধার্থ শর্মা, ড্যানিয়েল রেসনিক, জেমস টারলো, পল দোরশ, গৌরব দত্ত, সৈয়দ মঈনুল আহসান, দিলেনি গুনেওয়ার্দেনা, আহমেদ আহসান, নিয়াজ আসাদুল্লাহ, গায়েত্রী বি. কুলওয়াল ও জেওফ উডসহ জাতীয় ও আন্তর্জাতিক আরো পণ্ডিতেরা বক্তৃতা/প্রবন্ধ উপস্থাপন করবেন।

সম্মেলনের ৩য় দিনে, ‘Economic Policy: Addressing Policy Challenges in the Context of Global and Domestic Uncertainty’ শীর্ষক একটি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হবে।যেখানে বিশিষ্ট অর্থনীতিবিদ, নীতিনির্ধারক ও সুশীল সমাজের সদস্যসহ গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অংশগ্রহণ করবেন।

প্যানেল আলোচনার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ
সরকারের সাবেক মাননীয় পরিকল্পনা মন্ত্রী জনাব শামসুল আলম। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর জনাব আব্দুর রউফ তালুকদার।

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031